সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

যুদ্ধ নিয়ে আজ ভাষণ দেবেন হিজবুল্লাহ প্রধান, উদ্বিগ্ন পশ্চিমারা

লেবাননভিত্তিক শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ আজ শুক্রবার প্রথমবারের মতো হামাস ও ইসরায়েলের চলমান যুদ্ধ নিয়ে ভাষণ দেবেন। গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হলেও এ নিয়ে এখন পর্যন্ত মুখ খোলেননি তিনি।

 

হাসান নাসরুল্লাহ কি বলেন— তিনি কি ঘোষণা দেন এ নিয়ে লেবাননসহ বিশ্বের প্রায় সব দেশে আলোচনা চলছে।

অনেকে বলছেন আজ আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিতে পারেন নাসরুল্লাহ। অবশ্য অনেক দিক দিয়েই— হামাস ইসরায়েল যুদ্ধে ইতিমধ্যে জড়িয়ে গেছে হিজবুল্লাহ। ইসরায়েলের বিক্ষিপ্ত হামলায় তাদের ৫০ জনেরও বেশি যোদ্ধা নিহত হয়েছে এবং হিজবুল্লাহ প্রতিদিনই ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

আবার অনেকে বলছেন, চলমান যুদ্ধের গতিপথ নির্ণয় করে দিতে পারেন হিজবুল্লাহ প্রধান।

এ যুদ্ধের প্রথমদিন থেকেই হিজবুল্লাহ তাদের অবস্থান পরিষ্কার করে দিয়েছে এবং তারা জানিয়েছে, গাজার পতন হতে দেবে না। হিজবুল্লাহ আরও জানিয়েছে, যদি প্রয়োজন হয় হামাস-ইসরায়েল যুদ্ধে তারা আরও জড়িত হবে।

তবে হিজবুল্লাহর কর্মকর্তারা এখন বলছেন, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার মতো সক্ষমতা হামাসের রয়েছে এবং এ মুহূর্তে হামাসের হিজবুল্লাহর সহায়তা প্রয়োজন নেই।

হিজবুল্লাহ প্রধানের বহুল কাঙ্খিত বক্তব্য নিয়ে পশ্চিমা দেশগুলোর মধ্যেও কিছুটা শঙ্কা কাজ করছে। তার বক্তব্য নিয়ে পশ্চিমাদের মধ্যেও বিভিন্ন আলোচনা চলছে। যুক্তরাষ্ট্র গতকাল হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইসরায়েল যুদ্ধে যদি অন্য কোনো পক্ষ জড়িত হয় তাহলে তারা ইসরায়েলের সাহায্যে এগিয়ে আসবে।

সূত্র: আল জাজিরা

সংশ্লিষ্ট সংবাদ