রবিবার, ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সৌদি আরবে ২৪ বছরের কম বয়সী কাজের মেয়ে কেউ রাখতে পারবে না।

বিদেশ থেকে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে কয়েকটি নিয়ম চালু করেছে সৌদি আরবের শ্রম আইন কর্তৃপক্ষ। নতুন নিয়মে গৃহকর্মী নিয়োগের জন্য আবেদন করতে হলে নিয়োগদাতার বয়স অন্তত ২৪ বছর হতে হবে।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের গার্হস্থ্য শ্রমের দায়িত্বে থাকা সরকারের একটি প্ল্যাটফর্ম মসনদ নতুন এ নিয়মগুলো ঘোষণা করে।

নতুন নিয়ম অনুসারে, সৌদি নাগরিক, উপসাগরীয় দেশগুলোর নাগরিক এবং সৌদি পুরুষদের বিদেশি স্ত্রী ও তাদের মা গৃহকর্মী নিয়োগের জন্য ভিসার আবেদন করতে পারবেন। এ ছাড়া সৌদি প্রিমিয়াম রেসিডেন্সি পারমিটধারীরাও এ ধরনের ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে নিয়োগদাতাদের আর্থিক সক্ষমতার বিবেচনায় নেওয়া হবে।

সৌদি শ্রম কর্তৃপক্ষ সম্প্রতি অভ্যন্তরীণ শ্রমবাজার নিয়ন্ত্রণের চেষ্টা করছে। গৃহকর্মী ও নিয়োগদাতার অধিকার ও দায়িত্ব সম্পর্কে জানতে সাহায্য করতে সৌদি আরবের মানব সম্পদ মন্ত্রণালয় মসনদ নামের একটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেছে। প্ল্যাটফর্মটি ভিসা ইস্যু, নিয়োগ আবেদন এবং নিয়োগদাতা ও কর্মীর মধ্যেকার চুক্তিভিত্তিক সম্পর্ক নির্ধারণ করার মতো সেবা দিয়ে থাকে।

প্ল্যাটফর্মটি ডিজিটাল পরিষেবার অংশ হিসেবে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে শ্রমিকদের মজুরি দেওয়ার সুযোগ দেয়। এ প্ল্যাটফর্মে এক নিয়োগকর্তার কাছ থেকে অন্য নিয়োগকর্তার কাছে গৃহকর্মী হস্তান্তরের পাশাপাশি গার্হস্থ্য শ্রম চুক্তির প্রমাণীকরণ এবং বিরোধ নিষ্পত্তিও করা হয়।

সৌদি আরবে গার্হস্থ্য শ্রমিকদের মধ্যে গৃহকর্মী, গাড়ি চালক, পরিচ্ছন্নতাকর্মী, রাঁধুনি, নিরাপত্তাকর্মী, কৃষক, দরজি, গৃহশিক্ষক ও সন্তান দেখাশোনার কর্মীদের বিবেচনা করা হয়।

সূত্রঃ গালফ নিউজ

সংশ্লিষ্ট সংবাদ