সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বৃষ্টির আশায় কুড়িগ্রামে ব্যাঙের বিয়ে

তীব্র গরম থেকে বাঁচতে ও বৃষ্টির আশায় কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় নেচে গেয়ে ব্যাঙের বিয়ের আয়োজন করেছে স্থানীয় লোকজন। শনিবার (২৭ এপ্রিল) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত উপজেলার চন্দ্রখানা বালাটারি গ্রামে ব্যাঙের বিয়ের এ অনুষ্ঠান চলে।

ওই এলাকার বাসিন্দা সাহাপুর আলীর স্ত্রী মল্লিকা বেগমের আয়োজনে বিয়েতে অসংখ্য নারী-পুরুষ অংশ নেন। নাচ গানের মধ্যে দিয়ে ব্যাঙের বিয়ে দেয়া হয়। শেষে বরণ ডালায় ব্যাঙ দুটিকে নিয়ে পুরো গ্রাম ঘুরে বেড়ান তারা। এসময় গ্রামবাসীদের কাছ থেকে চাল ডাল সংগ্রহ করে ব্যাঙের বিয়েতে অংশগ্রহণকারীদের খাবারের ব্যবস্থাও করা হয়।

বিয়ের আয়োজনকারী মল্লিকা বেগম জানান, কিছুদিন ধরে তীব্র গরম। তাপমাত্রা বেশি হওয়ায় তারা কষ্টে আছেন। তারা বিশ্বাস করেন ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হয়। সেই বিশ্বাস থেকেই ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

ওই এলাকার বৃদ্ধ আজিজুল হক জানান, বৃষ্টি না হওয়ায় ফসল আবাদে ক্ষতি হচ্ছে। তাই বৃষ্টির আশায় ব্যাঙের বিয়েতে অংশ নিয়েছেন তিনি।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, কুড়িগ্রামে বেশ কিছুদিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠা-নামা করছে। আজ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সংবাদ