শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

এক কিলোমিটার রাস্তা অতিক্রম করতে ঘুরে আসতে হয় ৫ কিলোমিটার

ওসমানীনগর প্রতিনিধি:

সিলেটের ওসমানীনগর উপজেলার দয়ামীর ইউনিয়নের দয়ামীর কলেজে ও বাজারে এক কিলোমিটার রাস্তা না থাকার কারণে ৪ টি গ্রামের মানুষ ৫ কিলোমিটার আঁকাবাকা রাস্তা পেরিয়ে আসতে হয়। দয়ামীর বাজার বা দয়ামীর কলেজ থেকে গ্রামগুলোর অবস্থান পশ্চিমে মাত্র এক কিলোমিটার। এই এক কিলোমিটার জায়গায় সরাসরি কোন রাস্তা না থাকায় ৫ কিলোমিটার রাস্তা অতিক্রম করে সোয়ারগাও হয়ে দয়ামীর বাজারে আসতে হয় কয়েকটি গ্রামের মানুষ। গ্রামগুলো হলো শনিরগাও, দৌলতপুর,শরিষপুর, রনাগলপুর, বিভিন্ন পেশাজীবীদের সাথে আলাপ করে জানা যায় দয়ামীর বাজার থেকে সরাসরি কোন রাস্তা না থাকার কারণে গ্রামের সকল শ্রেণির মানুষ এক কিলোমিটার রাস্তা না থাকায় ৫ কিলোমিটার রাস্তা ঘুরে আসতে হয়।

গ্রা‌ম থেকে সরাসরি চলাচ‌লের রাস্তা না থাকায় চরম ভোগা‌ন্তি‌তে প‌ড়ে‌ছে গ্রা‌মের মানুষ। গ্রামে শুরু‌তে কাঁচা রাস্তা থাক‌লেও গ্রা‌মের ভেত‌রে বা এক স্থান থে‌কে অন্য স্থা‌নে যে‌তে নেই চলাচ‌লের রাস্তা। জরুরি সেবার গা‌ড়িসহ কোনো গা‌ড়িই গ্রা‌মের ভেত‌রে প্রবেশ কর‌তে পা‌রে না। বৃ‌ষ্টি নাম‌লে ও বর্ষাকা‌লে গ্রামবা‌সীর রাস্তা না থাকার কষ্ট ক‌য়েকগুন বে‌ড়ে যায়।

গ্রা‌মের মানুষজন প্রতি‌দিন রাস্তা না থাকার কষ্ট নি‌য়ে জীবন যাপন কর‌ছে। রাস্তা না থাকায় প্রতি‌দিন শতাধিক শিক্ষার্থী, চাকুরীজীবী, দিন মুজুর, কৃষকসহ গ্রা‌মের মানুষ ভোগা‌ন্তি‌তে পড়‌ছে। মৌসুমী ফসল ঘ‌রে তুল‌তেও সমস্যায় প‌ড়েন গ্রা‌মের মানুষ। বর্ষাকা‌লে যাতায়াত প্রায় বন্ধ হ‌য়ে যায়, রো‌গি থে‌কে লাশ সব কিছুই যেন থম‌কে যায় রাস্তা না থাকার কার‌ণে। গ্রামবা‌সীসহ স্থানীয়রা রাস্তার দা‌বি জা‌নি‌য়ে‌ছে।

এলাকার কয়েকজন প্রবীণ ব্যক্তিদের সাথে রাস্তা নিয়ে কথা বললে তাঁরা মনে বড় আশা নিয়ে বলেন সিলেটে-২ আসনে ২য় মেয়াদে এমপি হয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী, কেন্দ্রীয় সরকার তাঁকে মন্ত্রীও বানিয়েছে, তিনি চাইলে ঐ আসনের প্রত্যেকটি জনপদ সোনায় সোহাগা করিতে পারিবেন। উন্নয়নের রুল মডেল হবে সিলেট-২ আসন।

আমরা চাই, এই রাস্তাসহ প্রতিটি অলি-গলি হোক নিরাপদ। আমাদের উদাহরণ হোক সিলেটের অন্যান্য এলাকায়। সংশ্লিষ্ট মহল মন্ত্রী মহোদয়কে বললে আশা করি তিনি জনগণের জীবন যাত্রার মান বাড়াতে এই রাস্তা নির্মান করে দেবেন। কারণ সূযোগ বারবার দরোজায় এসে কড়া নাড়েনা।

সংশ্লিষ্ট সংবাদ