jagannathpurpotrika-latest news

আজ, , ১৩ই রজব, ১৪৪০ হিজরী

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে পুলিশের অভিযানে জুয়ার আসর থেকে গ্রেফতার ৪ «» গোয়াইনঘাটে ধর্ষিত হয়েছে ১২ বছর বয়সী শিশু কন্যা «» সিলেট নগরীতে গভীর রাতে দোকানের তালা ভেঙ্গে ৪ লক্ষাধিক টাকার মালামাল চুরি «» বিশ্বনাথে দুই বর্তমান ভাইস চেয়ারম্যান নূর-স্বপ্না’সহ ৯ জনের জামানত বাজেয়াপ্ত «» বিশ্বনাথে ‘দৈনিক ভোরের ডাক’ পত্রিকার ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন «» প্রধানমন্ত্রীর কাছে সিলেটের গোলাপগঞ্জের মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম মৃত্যুর আগে মাথাগোঁজার ঠাঁই চান «» মসজিদে শহীদদের রক্তের মূল্য আমরা নেবই : এরদোগান «» প্রেমিকের সাথে অভিমান করে কলেজ ছাত্রীর আত্মহত্যা «» বিশ্বনাথে নৌকার বিশাল বিজয় নুনু-হাবিব-জুলিয়া নির্বাচিত «» ওসমানীনগরে টাকার জন্য একজনকে হত্যা: আটক ৩




কয়েক ধাপে উপজেলা নির্বাচন, মার্চ থেকে শুরু

জগন্নাথপুর পত্রিকা ডেস্ক :: এবারও উপজেলা পরিষদ নির্বাচন কয়েক ধাপে করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা, রমজান এবং আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় ইসি পাঁচ থেকে ছয় ধাপে দেশের ৪৯০টি উপজেলায় ভোটের চিন্তা করছে। এসএসসি পরীক্ষার পর মার্চে প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে চলতি মাসের শেষ দিকে অথবা ফেব্রুয়ারিতে তফসিল ঘোষণা করা হতে পারে।

দলীয় ভিত্তিতে অনুষ্ঠেয় এই এ নির্বাচনে প্রতিটি ধাপে একাধিক উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জাতীয় সংসদ নির্বাচনের পর ইসি উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে।

উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে দেশের সব উপজেলা পরিষদের সর্বশেষ তথ্য ইসিকে জানাতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

এতে উপজেলার নাম উল্লেখ করে সর্বশেষ নির্বাচনের তারিখ, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথগ্রহণ এবং প্রথম বৈঠকের তথ্য জানাতে বলা হয়েছে।

প্রায় একই ধরনের তথ্য দিতে ১০ আঞ্চলিক কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী ফেব্রুয়ারিতে এসএসসি, এপ্রিলে এইচএসসি ও জুনে পবিত্র রমজান বিবেচনায় মার্চ ও মে মাস ভোটগ্রহণের জন্য সুবিধাজনক সময়। তবে এখনও বিষয়টি নিয়ে ইসির সভায় আলোচনা হয়নি।

তিনি বলেন, কমিশন আমাদের যে নির্দেশনা দেবে সে অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে।

ইসির এক যুগ্ম সচিব জানান, উপজেলা পরিষদ আইন অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি ৯৭ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই বছরের জুন-জুলাইয়ে সাত ধাপে বাকি উপজেলা পরিষদে নির্বাচন হয়।

এখানে ক্লিক করে শেয়ার করুণ