jagannathpurpotrika-latest news

আজ, , ১৩ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

সংবাদ শিরোনাম :
«» হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপন শুধু আশ্বাসেই সীমাবদ্ধ : সিলেটের আইনজীবী নেতৃবৃন্দের প্রতিক্রিয়া «» সুনামগঞ্জে ৪ কোটি টাকার মাছ বন্যার পানিতে ভেসে গেছে «» ছাতকের আবদুল হক ডাকাত গোয়াইনঘাটে গ্রেফতার «» জগন্নাথপুরে বড় ধরণের প্লাবনের আশঙ্কা, শঙ্কিত সাধারণ মানুষ «» বিশ্বনাথে বন্যার্তদের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন «» বিশ্বনাথে পানি বৃদ্ধি অব্যাহত «» বার্মিংহামে স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে আবুল হোসেন এর রোগ মুক্তি কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত «» বিশ্বনাথে আশুগঞ্জ আদর্শ স্কুল এন্ড কলেজের গর্ভনিং বডির নির্বাচনে ভোটগ্রহন চলছে «» সুনামগঞ্জে বন্যায় প্রবল ঢেউয়ের সাথে বাড়ছে হাওরবাসীর উদ্বেগ-উৎকণ্ঠা «» বিশ্বকাপ ২০১৯ : নাটকীয় ম্যাচে চ্যাম্পিয়ন ইংল্যান্ড




ব্রিটিশ পাসপোর্ট থেকে বাদ পড়ল ‘ইউরোপীয় ইউনিয়ন’

জগন্নাথপুর পত্রিকা ডেস্ক :: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার আগেই ব্রিটিশ পাসপোর্ট থেকে বাদ পড়েছে ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নতুন ব্রিটিশ পাসপোর্টের প্রচ্ছদে এখন আর ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখা নেই। ৩০ মার্চ থেকে এই নতুন পাসপোর্ট বিতরণ শুরু হয়েছে।

২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টায় ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ ত্যাগের কথা ছিল যুক্তরাজ্যের। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে তৈরি হয় ব্রেক্সিট চুক্তি। এ চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে পাস করানোর বাধ্যবাধকতা থাকলেও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে তিন দফায় তা হাউস অব কমন্সে পাস করাতে ব্যর্থ হন। তবে তৃতীয় দফায় চুক্তিটি পার্লামেন্টে তোলার আগে ইইউ নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে ব্রেক্সিট বিলম্বিত করতে সমর্থ হন থেরেসা মে। ২৯ মার্চের আগে অনুষ্ঠিত ওই বৈঠকে জুনের শেষ পর্যন্ত ব্রেক্সিট বিলম্বিত করার অনুরোধ জানিয়েছিলেন তিনি। তবে ইউরোপীয় ইউনিয়ন ১২ এপ্রিল পর্যন্ত সময়সীমা বাড়াতে রাজি হয়।

বুধবার (১০ এপ্রিল) ইইউ নেতাদের সঙ্গে থেরেসার আবারও বৈঠকে বসার কথা। আর তার আগেই দ্বিতীয় দফায় ব্রেক্সিট বিলম্বিত করার অনুরোধ জানিয়ে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ককে চিঠি দিয়েছেন থেরেসা। অনুরোধ করেছেন ৩০ জুন পর্যন্ত ব্রেক্সিট বিলম্বিত করার।

বিবিসির খবরে বলা হয়েছে, ৩০ মার্চ থেকে ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখা বাদ দিয়ে বার্গান্ডি লাল রংয়ের নতুন এই পাসপোর্ট ইস্যু শুরু করেছে যুক্তরাজ্য। এরই মধ্যে অনেকে তা হাতেও পেয়েছেন। তবে এখনও পুরনো পাসপোর্টের প্রচ্ছদ মজুত থাকায় সেটিও ইস্যু করা হচ্ছে। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্ত হওয়ার আগে গড় নীল রংয়ের নকশার যে পাসপোর্ট পাওয়া যেত সেগুলোও ২০১৯ সালের শেষে আবার নতুন করে ছাপানো হবে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হবে ধরে নিয়েই তারা ৩০ মার্চ থেকে ‘ইউরোপীয় ইউনিয়ন’ ছাড়া কভারের পাসপোর্ট বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে যতদিন পুরনো প্রচ্ছদ মজুদ আছে সেগুলোও ইস্যু করা হবে। ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখা থাক বা না থাক, ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে তা পার্থক্য সৃষ্টি করবে না। উভয় নকশাই বৈধ।

আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন না হওয়ার আগেই ব্রিটিশ পাসপোর্ট থেকে  ‘ইউরোপীয় ইউনিয়ন’ বাদ দেওয়ার ঘটনায় ব্রিটিশদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কেউ কেউ এ পরিবর্তনকে ‘স্বাগত’ জানিয়েছেন। আবার কেউ কেউ বলছেন এটা ‘বাড়াবাড়ি’।

এখানে ক্লিক করে শেয়ার করুণ