jagannathpurpotrika-latest news

আজ, , ১৬ই মুহাররম, ১৪৪১ হিজরী

সংবাদ শিরোনাম :




আসছে বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের নতুন কমিটি

মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি :: বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল সিলেটের বিশ্বনাথ উপজেলা শাখার নতুন কমিটি গঠনের জন্য সভাপতি-সাধারণ সম্পাদক-সাংগঠনিক সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত আহবান করেছিল জেলা ছাত্রদল। জীবনবৃত্তান্ত জমা দেওয়ার শেষ দিন ছিল ১৫ আগস্ট। এরই মধ্যে উপজেলা ছাত্রদলের সভাপতি-সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে দলের গুরুত্বপূর্ণ পদপ্রত্যাশী উপজেলা ছাত্রদলের ৪৯ নেতাকর্মী জীবনবৃত্তান্ত (সিভি) জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সিভি জমার শেষ দিনে তারা জেলা ছাত্রদলের দায়িত্বপ্রাপ্ত নেতার কাছে জীবনবৃত্তান্ত জমা দেন।

জেলা ছাত্রদলের দায়িত্বপ্রাপ্ত নেতারা জানান সভাপতি পদে ১৩ জন, সাধারণ সম্পাদক পদে ২৫ জন ও সাংগঠনিক সম্পাদক পদে ১১ জন বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের পদপ্রত্যাশী নেতারা তাদের জীবনবৃত্তান্ত জমা দেন। যাচাই-বাছাই শেষে শিগগিরই বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের নতুন কমিটি দেয়া হবে বলে জানিয়েছেন জেলা ছাত্রদল নেতারা।

জেলা ছাত্রদলের কাছে সিভি জমা দেয়া বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের পদপ্রত্যাশীরা হলেন-সভাপতি পদে আবদুর রহমান খালেদ, শেখ ফরিদ, শাহ আমির উদ্দিন, আবদুল মুমিন রুহেল, আবদুল বাছির, রুমেল আলী, শেখ আবদুস শহীদ আলেক্স, মোহাম্মদ শাহজাহান, নাজিম উদ্দিন, শামছুল ইসলাম মাসুদ, জুনেদ আহমদ, এনামুল হক, সুনু মিয়া।

সাধারণ সম্পাদক পদে ইমরান আহমদ সুমন, শিব্বির আহমদ, সাঈদ আহমদ, জুনেদ আহমদ জুনু, দিলোয়ার হোসেন সজীব, আবদুল কাইয়ুম, একে রাজু, শাহ টিপু, নাজমুল হোসাইন মুন্না, বদরুল ইসলাম বাপ্পী, মাসুদ আহমদ, আবদুর রহমান, জাকির মিয়া, আবদুল মুমিন, বকুল আহমদ, মিজান আহমদ, রুবেল মিয়া, ফখরুল ইসলাম মুহিন, আবু তাহের মিছবাহ, ওয়াশিম উদ্দিন, ফয়ছল আহমদ, আহমেদ দুলাল মিয়া, আজিজুর রহমান, আলম খান, জুবেল আহমদ, সাংগঠনিক সম্পাদক পদে মোহাম্মদ আলী, আখতার আহমদ, আসাদ আহমদ, জাকির হোসেন ডন, সুলতান আহমদ, নূর উদ্দিন আহমেদ সামী, এমদাদ আহমদ, জিতু আহমদ সোহাগ, ময়নুল ইসলাম, শাহিন আহমদ, আবদুস সালাম জুনেদ সিভি জমা দিয়েছেন।

দীর্ঘদিন পর সিলেটের বিশ্বনাথ ছাত্রদলের আহবায়ক কমিটি ভেঙে পূর্নাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। ঈদুল আযহার পর উপজেলা ছাত্রদলের পূর্নাঙ্গ কমিটি গঠন করা হতে পারে এমনটাই শুনা যাচ্ছে। ইতি মধ্যে উপজেলার আটটি ইউনিয়নের মধ্যে সাতটি ইউনিয়নের কমিটি গঠন করা হয়েছে। ইউনিয়ন কমিটি গঠনের পরপরই উপজেলা ছাত্রদলের আহবায়ক কমিটি ভেঙে পূর্নাঙ্গ কমিটি গঠন করা হবে এমনটাই সূত্রে জানা যায়।

গত ৩০ জুলাই সিলেট জেলা ও মহানগর শাখার কার্যনির্বাহী কমিটির এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সিলেট জেলা ছাত্রদলের আওতাধীন সকল উপজেলা, পৌর ও কলেজ শাখা এবং মহানগর আওতাধীন সকল কলেজ ও ওয়ার্ড শাখার গুরুত্বপূর্ণ পদপ্রত্যাশী নেতৃবৃন্দকে ছবিসহ তাদের রাজনৈতিক সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত (সিভি) ১৫ আগস্টের মধ্যে জেলা ও মহানগর দায়িত্বশীল নেতৃবৃন্দের কাছে জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়।

জেলা ও উপজেলা ছাত্রদলের একাধিক সূত্র জানিয়েছে, খুব শিগগিরই উপজেলা ছাত্রদলের কর্মী সম্মেলন অনুষ্ঠিত হতে পারে। ফলে বিশ্বনাথ ছাত্রদলের নেতাকর্মীরা মনে করছেন শিগগিরই উপজেলা ছাত্রদলের পূর্নাঙ্গ কমিটি গঠন করা হবে। এতে উপজেলা ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য বিরাজ করছে । তবে উপজেলা ছাত্রদলের আহবায়ক কমিটি ভেঙে নতুন কমিটি নিয়ে আলোচনার বিষয় কারা আসছেন নেতৃত্বে?

‘নিখোঁজ’ বিএনপি নেতা ইলিয়াস আলীর সন্ধান ও আগামী দিনের আন্দোলন কে সামনে রেখে ঢেলে সাজানোর জন্য ছাত্রদলের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া চলছে বলে দলের একাধিক নেতা জানান। উপজেলায় দীর্ঘদিন ধরে ছাত্রদলের আহবায়ক কমিটি দিয়ে চলছে ছাত্রদল। আহবায়ক কমিটির মেয়াদ ছিল ৩ মাস। কিন্তু প্রায় সাড়ে ৪ বছর পেরিয়ে যাওয়ার পরও সেই আহবায়ক কমিটি দিয়েই খুঁড়িয়ে চলছে বিশ্বনাথ উপজেলা ছাত্রদল। পূর্ণাঙ্গ কমিটি না থাকায় বর্তমানে উপজেলা ছাত্রদলে একধরনের স্থবিরতা বিরাজ করছে। হতাশায় আচ্ছন্ন হয়ে পড়ছেন নেতাকর্মীরা। তবে এবার নতুন কমিটি গঠন হলে বিশ্বনাথে ছাত্রদল আরও চাঙ্গা হবে বলে তৃনমূল নেতাকর্মীরা জানান।

দলীয় সূত্রে জানা যায়, ২০১৪ সালে ২২ ডিসেম্বর বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের ৩১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। মতিউর রহমান সুমনকে আহবায়ক ও প্রথম সদস্য আলাল আহমদকে করে বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের ৩১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোধন দেয় সিলেট জেলা ছাত্রদল। এই কমিটির মেয়াদ ছিল ৩ মাস। এ সময়ের মধ্যেই সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করার দায়িত্ব ছিল আহবায়ক কমিটির। কিন্তু ৩ মাসের স্থলে প্রায় সাড়ে ৪ বছর পেরিয়ে যাওয়ার পরও সম্মেলনের মুখ দেখেননি উপজেলা ছাত্রদলের নেতাকর্মীরা। পূর্ণাঙ্গ কমিটিও তাই ঘোষিত হয়নি। উপজেলা ছাত্রদলের আহবায়ক কমিটি গঠনের পরপরই ছাত্রদল দু-ভাগে বিভক্ত হয়ে পড়ে। ছাত্রদলের কমিটি গঠনের পর সংষর্ষ-মামলার ঘটনাও ঘটে। এর কিছু দিন পর কয়েকভাগে বিভক্ত হয়ে পড়ে ছাত্রদল। বর্তমানে চার ভাগে বিভক্ত রয়েছে বিশ্বনাথ ছাত্রদল।

উপজেলা ছাত্রদলের নতুন কমিটি শিগগিরই হতে যাচ্ছে এমন খবরে মুখরিত হয়ে উঠেছে পুরো উপজেলা ছাত্রদল। কমিটি গঠন হওয়ার আশংকায় নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য। আর এ কমিটিতে স্থান পেতে অছাত্ররা মরিয়া হয়ে উঠেছেন। কমিটিতে ভাল পদ পেতে উচ্চতর নেতাদের নিকট তদবীর আর দৌড়াঝাপ শুরু হয়েছে। কিন্তু কে আসবেন ছাত্রদলের নতুন কমিটিতে। কে হবেন সভাপতি আর সাধারণ সম্পাদক। ইতিমধ্যে এনিয়ে দলের মধ্যে প্রতিযোগীতা শুরু হয়েছে। নেতৃত্বের লড়াইয়ে টিকে থাকতে অনেক মেধাবী ছাত্রনেতারা উর্ধ্বতন নেতাদের সঙ্গে যোগাযোগ করবেন।

স্থানীয় ছাত্রদল নেতারা জানান, ইলিয়াস আলী ‘নিখোঁজ’ হওয়ার পর যারা হামলা-মামলার ও নির্যাতনের স্বীকার হয়েছেন তাদের দিয়ে কমিটি গঠন করতে হবে। এমন কমিটি গঠিত হউক যাতে আগামী সকল আন্দোলন সংগ্রামে কমিটিতে স্থান পাওয়া নেতারা, যাতে মাঠে সরব উপস্থিত লক্ষ করা যায়। আদুভাই, অছাত্র ও বিবাহিত নেতাদের নিয়ে কমিটি গঠন করা হলে এর খেসারত দিতে হবে ছাত্রদল নেতাদের।

এব্যাপার সিলেট জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন নাদিম বলেন, সিলেট জেলা ছাত্রদলের আওতাধীন সকল উপজেলা, পৌর ও কলেজ শাখার গুরুত্বপূর্ণ পদপ্রত্যাশী নেতৃবৃন্দকে ছবিসহ তাদের রাজনৈতিক সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত (সিভি) ১৫ আগস্টের মধ্যে জেলা নেতৃবৃন্দের কাছে জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়। শুধু বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের পদপ্রত্যাশী সভাপতি-সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে ৪৯ নেতাকর্মী সিভি জমা দিয়েছেন। যাচাই-বাছাই শেষে শিগগিরই বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের নতুন কমিটি দেয়া হবে বলে জানান তিনি।

এখানে ক্লিক করে শেয়ার করুণ