jagannathpurpotrika-latest news

আজ, , ১৬ই মুহাররম, ১৪৪১ হিজরী

সংবাদ শিরোনাম :




ওজন কমাতে লেবু-মধু পানীয়

স্বাস্থ্য ডেস্ক :: দেহের অতিরিক্ত ওজন কমাতে দরকার স্বাস্থ্যকর বা ব্যালান্সড ডায়েট, নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর জীবনপ্রণালী। তবে ওজন কমাতে মধু ও লেবুÍএই দুটি প্রাকৃতিক উপাদানও বেশ সহায়ক বা কার্যকর। যাঁদের ওজন অনেক বেশি এবং কমাতে চান, তাঁরা এই পানীয় নিয়মিত পান করতে পারেন।

 

উপকারিতা: মধু ও লেবুর মিশ্রণের পানীয় শরীর থেকে টক্সিন বের করে, ভেতরের নালির ময়লা বের করে। মেটাবলিজম বা হজমশক্তি বাড়ায়, ফলে ওজন কমে। ঠান্ডা লাগলে এই পানীয় পান করলে কফ বের করতে সাহায্য করে এবং গলা ব্যথায় ভালো কাজ করে। দেহের শক্তি বাড়ায়, অলসতা কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্য দূর করে।

 

প্রণালী: এক গ্লাস হালকা বা কুসুম গরম পানি, আধা চা চামচ লেবুর রস, এক চা চামচ মধু। গরম পানিতে লেবু ও মধু মিশিয়ে পান করুন এই পানীয়। চাইলে এর সঙ্গে গ্রিন টি বা সবুজ চাও মেশাতে পারেন।সকালে ঘুম থেকে উঠেই প্রথম পানীয় হিসেবে খালি পেটে এটি পান করা যেতে পারে। এর কিছুক্ষণ পর সকালের নাশতা খেতে পারেন।

 

সতর্কতা: আগে পানি হালকা গরম করে তারপর লেবু ও মধু মেশাবেন। মধু বা মধু মেশানো পানি কখনোই গরম করতে যাবেন না। যদি ঠান্ডা পানিতে এটি পান করেন, তবে বিপরীত ফল হতে পারে। ওজনও কমার বদলে বেড়ে যেতে পারে।যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে, তাঁরা এটি খালি পেটে খাবেন না। কারণ লেবু এসিডিক। লেবুর এসিড দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর। তাই এই পানীয় পানের সঙ্গে সঙ্গে কুলি করা বা পানি পান করা উচিত।

এখানে ক্লিক করে শেয়ার করুণ