jagannathpurpotrika-latest news

আজ, , ২৩শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সংবাদ শিরোনাম :
«» ছাতকে বাংলা সাহিত্যে বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা সভা ও লেখা পাঠের আসর অনুষ্ঠিত «» জকিগঞ্জে অগ্নিকান্ডে ২০টি দোকান পুড়ে ছাই: প্রায় আড়াই কোটি টাকার ক্ষয়ক্ষতি «» সিলেটে নিখোঁজের ৪৮ বছর পর বাবাকে ফিরে পেলেন সন্তানরা! «» দোয়ারায় সৈনিকলীগের আনন্দ শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত «» জগন্নাথপুরে মেয়র আব্দুল মনাফের জানাজায় কয়েক হাজার মানুষ: শ্রদ্ধা, ভালোবাসা ও চোঁখের অশ্রুতে শেষ বিদায় «» ছাতকে ৫ শতাধিক শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ «» ছাতকে ৩লক্ষ টাকা ব্যয়ে বসতঘর বরাদ্দ ও সরকারি ৪০হাজার টাকার চেক পেয়েছে অনাথ শিশুরা «» গোলাপগঞ্জে আরিফ ইকবাল স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ «» বালাগঞ্জে প্রবাসীদের অর্থায়নে সড়ক পাকাকরণ ও মাটি ভরাট কাজের উদ্বোধন «» দক্ষিণ সুনামগঞ্জে সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচির যৌথ সভা অনুষ্ঠিত




ওজন কমাতে লেবু-মধু পানীয়

স্বাস্থ্য ডেস্ক :: দেহের অতিরিক্ত ওজন কমাতে দরকার স্বাস্থ্যকর বা ব্যালান্সড ডায়েট, নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর জীবনপ্রণালী। তবে ওজন কমাতে মধু ও লেবুÍএই দুটি প্রাকৃতিক উপাদানও বেশ সহায়ক বা কার্যকর। যাঁদের ওজন অনেক বেশি এবং কমাতে চান, তাঁরা এই পানীয় নিয়মিত পান করতে পারেন।

 

উপকারিতা: মধু ও লেবুর মিশ্রণের পানীয় শরীর থেকে টক্সিন বের করে, ভেতরের নালির ময়লা বের করে। মেটাবলিজম বা হজমশক্তি বাড়ায়, ফলে ওজন কমে। ঠান্ডা লাগলে এই পানীয় পান করলে কফ বের করতে সাহায্য করে এবং গলা ব্যথায় ভালো কাজ করে। দেহের শক্তি বাড়ায়, অলসতা কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্য দূর করে।

 

প্রণালী: এক গ্লাস হালকা বা কুসুম গরম পানি, আধা চা চামচ লেবুর রস, এক চা চামচ মধু। গরম পানিতে লেবু ও মধু মিশিয়ে পান করুন এই পানীয়। চাইলে এর সঙ্গে গ্রিন টি বা সবুজ চাও মেশাতে পারেন।সকালে ঘুম থেকে উঠেই প্রথম পানীয় হিসেবে খালি পেটে এটি পান করা যেতে পারে। এর কিছুক্ষণ পর সকালের নাশতা খেতে পারেন।

 

সতর্কতা: আগে পানি হালকা গরম করে তারপর লেবু ও মধু মেশাবেন। মধু বা মধু মেশানো পানি কখনোই গরম করতে যাবেন না। যদি ঠান্ডা পানিতে এটি পান করেন, তবে বিপরীত ফল হতে পারে। ওজনও কমার বদলে বেড়ে যেতে পারে।যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে, তাঁরা এটি খালি পেটে খাবেন না। কারণ লেবু এসিডিক। লেবুর এসিড দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর। তাই এই পানীয় পানের সঙ্গে সঙ্গে কুলি করা বা পানি পান করা উচিত।

এখানে ক্লিক করে শেয়ার করুণ