jagannathpurpotrika-latest news

আজ, , ১০ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

সংবাদ শিরোনাম :
«» আ’লীগ সরকার সব ধর্মের মানুষের অধিকার প্রতিষ্ঠায় সফল «» পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের হিজলবাড়ীর মুন্সী আরফান আলী বৈঠকখানা এখন গরীব মানুষের কমিউনিটি সেন্টার «» গোয়াইনঘাটে আল্লামা শফী ও চরমোনাই’র জীবন ও কর্ম শীর্ষক আলোচনা অনুষ্ঠিত «» সুনামগঞ্জের উন্নয়নে বারবার বাঁধা প্রদান করা হচ্ছে: ব্যারিস্টার ইমন «» ওয়াকিটকিতে পুরান ঢাকার ১২ কিলোমিটার নিয়ন্ত্রণ করতেন ইরফান «» দক্ষিণ সুনামগঞ্জে জোরপূর্বক একাধিকবার ধর্ষনে শ্যালিকা এখন ৭ মাসের অন্তঃসত্তা! «» আলহাজ্ব সৈয়দ আতাউর রহমান স্মরণে সৈয়দপুরে শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত «» এলাকার উন্নয়নের জন্য নৌকার বিজয়ের বিকল্প নেই : বিশ্বনাথে এড. নাসির উদ্দিন খান «» ছাতকে সাব-রেজিষ্ট্রারের বিদায়ী সংবর্ধনা «» ফ্রান্সে মহানবী’র (সা:) অবমাননার প্রতিবাদ রাষ্ট্রিয় ভাবে করতে হবে- সিলেটে খেলাফত মজলিস




ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি

ডেস্ক রিপোর্ট :: মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন পবিত্র ওমরাহ পালন বন্ধ থাকার পর অবশেষে চালু হচ্ছে এর কার্যক্রম। ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ফলে মুসল্লিরা আবারও ওমরাহ পালন করতে পারবেন।

সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় ও দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, আগামী ৪ অক্টোবর থেকে সৌদি আরবের স্থানীয়দের জন্য তিনটি ধাপে ওমরাহ হজ চালু করা হবে। আর আগামী ১ নভেম্বর থেকে করোনা পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিকভাবে সকলের জন্য ওমরাহ হজ উন্মুক্ত করা দেওয়া হবে।

তবে প্রথম ধাপে শুধুমাত্র সৌদি আরবে অবস্থান করা দেশটির নাগরিক ও অধিবাসীরা ১৭ সফর (৪ অক্টোবর) থেকে ওমরাহ হজে অংশগ্রহণ করতে পারবেন। প্রথম অবস্থায় সৌদি আরবে ওমরাহ হজের মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ অর্থাৎ একদিনে ৬ হাজার হাজীকে গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে দেওয়া হবে। ওমরাহ হজের সম্পূর্ণ সময়ে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে চলা বাধ্যতামূলক।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে একদিনে ওমরাহ হাজীর সংখ্যা বৃদ্ধি করে ১৫ হাজার হাজীকে এবং একই সঙ্গে ৪০ হাজার মুসলিমকে গ্র্যান্ড মসজিদে প্রবেশের সুযোগ দেওয়া হবে, যা সম্মিলিতভাবে মোট ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ।

তৃতীয় ধাপে সৌদি আরবে অবস্থান করা এবং সৌদি আরবের বাইরে থেকেও হজ এবং ইবাদতের উদ্দেশ্যে মুসলিমদের প্রবেশ করতে দেওয়া হবে। ১ নভেম্বর থেকে প্রতিদিন ২০ হাজার ওমরাহ হাজী এবং ৬০ হাজার ইবাদতকারীদের গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে দেওয়া হবে, যা মোট ধারন ক্ষমতার সমান।

আগামী ২৭ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে অবস্থানকারীরা ওমরাহ হজের পারমিটের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়াও পারমিট পাওয়ার জন্য আবেদন করার পূর্বে করোনাভাইরাসে আক্রান্ত হননি – এই বিষয়ে প্রমানাদি দাখিল করতে হবে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ