jagannathpurpotrika-latest news

আজ, , ৯ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

সংবাদ শিরোনাম :
«» সৈয়দপুর সৈয়দ শাহ শামসুদ্দিন বালিকা মাদরাসার ৩২তম বার্ষিক ওয়াজ মাহফিল সম্পন্ন «» প্রবাসী পরিচয়ে তরুণীর সর্বনাশ, প্রতারক গ্রেপ্তার «» বড়লেখায় মাদ্রাসার ছাত্রকে অমানবিক নির্যাতন করলেন শিক্ষক «» ছাতকে নৌ-পথে চাঁদাবাজি বন্ধে থানায় মতবিনিময় সভা «» ছাতকের বীর মুক্তিযোদ্ধা মতই মিয়া চৌধুরী’র ইন্তেকাল «» বিশ্বনাথে আর-রাহমান এডুকেশন ট্রাস্টের অর্থ সহায়তা প্রদান «» বিশ্বনাথে ‘রাজাগঞ্জ বাজার ফুটসাল টুর্ণামেন্ট’র উদ্বোধন «» চক্ষু চিকিৎসায় আর-রাহমান এডুকেশন ট্রাস্টের অর্থ সহায়তা «» দক্ষিণ সুনামগঞ্জে অগ্নিকান্ডে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি «» জগন্নাথপুরে তেঘরিয়া আদর্শ পাঠাগারের নতুন কমিটি গঠন




সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নে যুক্তরাজ্য প্রবাসীর অর্থায়নে কোটি টাকা ব্যয়ে আধুনিক মসজিদ নির্মাণ কাজ সমাপ্তির পথে

ইয়াকুব মিয়া :: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের যুক্তরাজ্য প্রবাসীর অর্থায়নে প্রায় কোটি টাকা ব্যয়ে একটি জামে মসজিদ সম্পূর্ণ নতুন রুপে নির্মাণ কাজ চলছে। ইউনিয়নের ইসলামপুর (ব্রাক্ষণগাঁও) গ্রামে ১৮৪৪ সালে প্রতিষ্ঠিত হয় বৃহত্তর প্রাচীনতম এ জামে মসজিদ। এক সময় বুধরাইল, মোরাদাবাদ, অনুচন্দ্র, ইসলামপুর (ব্রাক্ষণগাঁও) এলাকার একমাত্র জামে মসজিদ ছিল। এই বৃহত্তর এলাকার একমাত্র মসজিদটি ১৭৬ বছর পূর্বে এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় প্রতিষ্ঠা করা হয়েছিল।

 

 

জানাগেছে, চলিত বছরে মসজিদ কমিটি ও এলাকাবাসী মসজিদ নতুন করে নির্মাণ করতে এলাকার দানশীল ব্যক্তি যুক্তরাজ্য প্রবাসী আলহাজ্ব মোঃ আছদ্দর আলীকে জামে মসজিদটি সম্পূর্ণ নতুন আধুনিক একটি মসজিদ নির্মাণ করে দিতে প্রস্তাব দিলে তিনি তা সাদরে গ্রহণ করেন। গত ১২ আগষ্ট একটি আধুনিক মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যদিয়ে কাজ শুরু হয়। বর্তমানে নিচ তলার কাজ শেষ করে ২য় তলার কাজ শেষের দিকে রয়েছে।

 

এ ব্যাপারে স্থানীয় আওয়ামী লীগ নেতা রাজা মিয়া জিম্মাদার জানান, প্রাচীনতম এ মসজিদটি পুরান হয়ে যাওয়ায় এলাকাবাসীর প্রস্তাবে আলহাজ্ব মোঃ আছদ্দর আলী সাহেব একটি আধুনিক মসজিদ নির্মাণ করায় এলাকাবাসী আনন্দিত।

 

জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মোঃ গিয়াস উদ্দিন, সেক্রেটারি ডাঃ আবু সাঈদ, ক্যাশিয়ার আলহাজ্ব আবুল হোসেন জানান, এলাকাবাসীর দীর্ঘ দীনের স্বপ্ন ইসলামপুর (ব্রাক্ষণগাঁও) জামে মসজিদটি একটি আধুনিক মসজিদ নির্মাণ করার। বর্তমানে আলহাজ্ব আছদ্দর আলী সাহেবের অর্থায়নে স্বপ্ন বাস্তবায়িত হতে চলছে। ইতিপূর্বে নিচ তলার কাজ শেষ করে ২য় তলার কাজ সমাপ্তির পথে। আমরা মনে করি একটি আধুনিক জামে মসজিত নির্মাণ কাজ শেষ করতে প্রায় কোটি টাকার উপরে লাগবে। এজন্য আমরা আলহাজ্ব আছদ্দর আলী ও তাহার পরিবারকে ধন্যবাদ জানাই।

 

এ ব্যাপারে দানশীল ব্যক্তিত্ব আলহাজ্ব আছদ্দর আলীর সম্পর্কে সৈয়দপুন গ্রামের হাফিজ শেখ কবির আহমদ কয়ছর জানান, আলহাজ্ব আছদ্দর আলী একজন প্রচার বিমুখ দানবীর ব্যক্তি। মসজিদ, কবরস্থান, রাস্তাঘাট, স্কুল, মাদ্রাসা ও অসহায়- দরিদ্রদের টিবওয়েল, চিকিৎসা, বিয়ে, ছাত্র-ছাত্রীদের লেখাপড়া সহ বিভিন্নভাবে অর্থ দিয়ে সহযোগিতা করে যাচ্ছেন। আমরা তাহার নেক হায়াত ও দীর্ঘায়ু কামনা করি।

 

মসজিদ নির্মাণের ব্যাপারে জানতে চাইলে দাতা আলহাজ্ব আছদ্দদর আলী জানান, আল্লাহর দেওয়া সম্পদ থেকে আমি ও আমার স্ত্রী এবং ছেলে-মেয়ের উৎসাহ উদ্দীপনায় মসজিদটি নির্মাণ করতে কাজ শুরু করেছি মাত্র। আল্লাহপাক যেন মসজিদের কাজ শেষ করার তৌফিক দেন। এবং আল্লাহপাক যেন আমাদের সকলের এ দানকে কবুল করেন।

 

এলাকার অনেকেই জানান, আলহাজ্ব মোঃ আছদ্দর আলী ইতিপূর্বে ১০ কিয়ার জমি মসজিদের নামে দলিল করে দিয়েছেন। এবং হাওরে থাকা তাহার ৩৬ কিয়ার জমি ইসলামপুর (ব্রাক্ষণগাঁও) জামে মসজিদে জমিগুলোর ফসল আজীবন দান করে দেন।

 

উল্লেখ্য যে, ইসলামপুর (ব্রাক্ষণগাঁও) গ্রামের বিশিষ্ট শালিসী ব্যক্তিত্ব মৃত ইসমাঈল আলীর ছেলে যুক্তরাজ্য প্রবাসী, সমাজসেবক, শিক্ষানুরাগী, দানবীর আলহাজ্ব আছদ্দর আলী, স্ত্রী, তিন ছেলে ও তিন মেয়ে যুক্তরাজ্যের স্থায়ী বাসিন্দা। আলহাজ্ব আছদ্দর আলী নিজ এলাকার উন্নয়নে তিনি বেশিরভাগ সময় গ্রামেই বসবাস করেন। গ্রামের নানান সমস্যায় তিনি সহযোগিতায় এগিয়ে আসেন।

এখানে ক্লিক করে শেয়ার করুণ