jagannathpurpotrika-latest news

আজ, , ৪ঠা জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে আক্তারুজ্জামান আক্তার মেয়র নির্বাচিত «» জগন্নাথপুর পৌর নির্বাচনে ইভিএম পদ্ধতিতে প্রথম বারের মতো ভোট গ্রহণ চলছে «» জগন্নাথপুরে পৌর নির্বাচন আজ : লড়াই হবে নৌকা ও চামচ’র «» জগন্নাথপুরে কাল পৌর নির্বাচন : ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রস্তুত «» সিলেটে আবাসিক হোটেল থেকে যুবতীসহ আটক ১৪ «» দক্ষিণ সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় নিহত ১, আহত ১০ «» জগন্নাথপুরে নির্বাচনী সভায় উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন- সাখাওয়াত হোসেন শফিক «» মেয়র আরিফকে ৭২ ঘণ্টার আলটিমেডাম «» ফেসবুকে প্রেম : সিলেটের রিসোর্টে প্রতারকের সঙ্গে মেডিকেল ছাত্রীর তিন রাত: অতঃপর.. «» ছাতকে মেয়র প্রার্থী রাশিদা আহমদ ন্যান্সি’র সমর্থনে নির্বাচনী সভা ও মিছিল




ঘুমের মধ্যে গলা শুকিয়ে যাওয়ার কারণ

ডেস্ক রিপোর্ট ::  রাতে ঘুমের মধ্যে গলা শুকিয়ে যায়, যার ফলে ঘুম ভেঙে যায় অনেকেরই। আবার কারও কারও পানির পিপাসায় ঘুম ভেঙ্গে যায়, শুধু শুধু গলা মুখ শুকিয়ে আসে, ঠোঁট শুকিয়ে যায়। যদি প্রত্যেকদিন আপনি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন।

 

মনে রাখবেন, মূলত জেরোস্টোমিয়া নামক রোগের কারণে মুখে লালা কমে যায়। যার জন্য এই ধরনের সমস্যার সৃষ্টি হয়। এবার জেনে নেওয়া যাক কোন কোন কারণে মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়-

 

* ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও এই রোগ হতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে হতাশা, ব্যাথা ও পেশি শিথিলতার জন্য যে যে ওষুধ খেতে হয়, তার ফলে মুখ শুষ্ক হয়ে আসতে পারে।

 

* কিছুক্ষেত্রে দেখা যায়, আমরা অনেকে ঘুমানোর সময় মুখ দিয়ে শ্বাস নিয়ে থাকি। মূলত, হাইপোসালিভেশনের কারণে এমনটা হয়। সে সময়ে মুখ শুকিয়ে যায়। নাক দিয়ে শ্বাস না নিয়ে মুখ দিয়ে শ্বাস নেওয়া এক ধরনের অভ্যাস বলে মনে করেন অনেকে। তবে বিষয়টি অবহেলা না করে এদের ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

 

* যারা ধূমপান ও অ্যালকোহল পান করেন তাদেরও এই সমস্যা হতে পারে। জার্নাল অফ ডেন্টাল রিসার্চের পরীক্ষায় দেখা গিয়েছে, যারা প্রতিদিন ধূমপান ও অ্যালকোহলে অভ্যস্ত এ রকম ৩৯ শতাংশ মানুষের মুখের লালা উৎপাদন কমে গিয়েছে।

 

* এছাড়া ডায়াবেটিস হলে মুখ শুকিয়ে আসতে পারে। তাই ঘুমিয়ে থাকা অবস্থায় মুখ শুকিয়ে এলে পরামর্শ নিন ডাক্তারের। আপনার শরীরে ডায়াবেটিসের প্রকোপ ঠিক কতটা তা না জানা উচিত। কারণ, এই উপসর্গ কিছু কিছু ক্ষেত্রে জানান দেয় শরীরে ডায়াবেটিসের উপস্থিতি।

এখানে ক্লিক করে শেয়ার করুণ