jagannathpurpotrika-latest news

আজ, , ২৪শে রজব, ১৪৪২ হিজরী

সংবাদ শিরোনাম :




সিলেটী ভাষার দুটি শব্দ ফতা ও সালামী, যে শিক্ষা দেয় : শাহ মমশাদ আহমদ

আমাদের সিলেটের আঞ্চলিক ভাষায় অনেক শব্দ প্রচলিত রয়েছে যার মুল আরবী, প্রতি শব্দের মুল অর্থ বিশ্লেষনে রয়েছে অনেক শিক্ষা।

 

রমজান মাসে সিলেট অঞ্চলে সাহরি খাওয়াকে “ফতা” বলা হয়, আরবি আলফাতহু থেকে নির্গত,এর অর্থ খুলা, সিলেটের গ্রামাঞ্চলের মানুষ তারাবীহ পড়েই শুয়ে পড়তেন,শেষ রাতে সাহরী খাওয়ার জন্য পাকঘর আবার খুলা হত, বিধায় ফতা বলা হয়, গ্রামাঞ্চলে এখনো মাইকে সাহরি খেতে “উঠো জাগো ফতা খাও” ঘোষণা দেয়া হয়।ফতা শব্দটি রোজাদারদের সাহরীর সুন্নাত আদায়ের প্রতি উৎসাহব্যঞ্জক।

 

সিলেট অঞ্চলের মানুষ দরজার চৌকাঠকে সালামী বলে থাকেন, সালামী শব্দ সালাম থেকে নির্গত, সালামী মানে যেখান থেকে সালাম করতে হয়, সালামের জবাব পেলে বা অনুমতি পাওয়া গেলে ঘরে ভিতরে প্রবেশ করবে,নচেৎ ফিরে আসবে, এটাই কুরআনের শিক্ষা, আল্লাহ বলেন, হে মুমিনগণ-তোমরা নিজেদের গৃহ ব্যতীত অন্যের গৃহে প্রবেশ করনা,যে পর্যন্ত পরিচয় প্রদান না কর, এবং (প্রবেশের অনুমতি চেয়ে) গৃহবাসীকে সালাম জানাও, এটাই তোমাদের জন্য উত্তম যাতে তোমারা স্মরণ রাখ। (সুরা নুর)

 

আল্লাহ আমাদের রমজান মাসের সাহরীর সুন্নাত ও অবহেলিত গৃহে প্রবেশের জরুরী বিধান যথাযথ পালনের তাওফিক দিন। লেখক: মুহাদ্দিস ও কলামিস্ট।

এখানে ক্লিক করে শেয়ার করুণ