jagannathpurpotrika-latest news

আজ, , ২৯শে শাবান, ১৪৪২ হিজরী

সংবাদ শিরোনাম :




উস্তাদদের প্রতি ছাত্রদের শ্রদ্ধা- ভালবাসা,কওমী ছাড়া এমন নজির কোথাও খুজে পাবে নাকো তুমি?

শাহ মমশাদ আহমদ

 

জামেয়া কাসিমুল উলুম দরগাহ শাহজালাল রহ মাদরাসার দাওরায়ে হাদীস জামাতের ছাত্রদের একটি প্রতিযোগিতা দেখে আনন্দে অশ্রু সংবরণ করতে পারিনি, তা ছিল ছাত্রদের বিদায় উপলক্ষে উস্তাদদের প্রতি ছাত্রদের শ্রদ্ধা ও ভালবাসা প্রকাশের প্রতিযোগিতা। দাওরায়ে হাদিসের দারসদান কালে মুহাদ্দিস উস্তাদগণ যে গ্লাসে পানি পান করতেন, সে গ্লাস কিনে নিতে ছাত্রদের মধ্যে শুরু হয় পারস্পরিক প্রতিযোগিতা, সমাধানের পথ বেছে নেয়া হয় নিলামের মাধ্যমে, সর্বশেষ গ্লাসটি একজন ছাত্র সাঈদ বিন বশির কিনে নেন পনের হাজার টাকায়। ভালবাসা অবিরাম তাদের প্রতি যারা নিলামে অংশ নিয়েছেন।

 

যে সময়ের প্রজন্ম নিজ জনক-জননীর স্মৃতি চিহ্ন আবর্জনা ভেবে ফেলে দেয়, এমনি সময়ে উস্তাদদের স্মৃতি অবিস্মরণীয় করে রাখার এমন ভালবাসার প্রতিযোগিতা আর কোথাও খুজে পাবে নাকো তুমি।এটাই কওমী, এটাই কওমী ঐতিহ্য।

 

আলহামদুলিল্লাহ, শিক্ষা সমাপনী বর্ষ শেষে উস্তাদদের প্রতি ছাত্রদের এমন ভালবাসার দৃশ্য সারা দেশের কওমী মাদরাসাতেই পরিলক্ষিত হয়, তবে দরগাহ জামেয়ার ছাত্ররা বিষয়টি জাতির সামনে তুলে অগ্রনী ভুমিকা পালন করেছেন, তাদের মুবারকবাদ জানাই, অপপ্রচারের সয়লাবে নিস্পেষিত কওমী শোভা আমাদের নিজেদেরই তুলে ধরতে হবে, কওমী ঐতিহ্য তুলে ধরে নিন্দুকদের দিতে হবে দাঁত ভাঙ্গা জবাব। ওদের জানিয়ে দিতে হবে, যে কওমীর পূর্বপুরুষ শায়খুল ইসলাম মাদানী রহঃ নিজ উস্তাদ শায়খুল হিন্দের ভালবাসায় স্বেচ্ছায় আড়াই বছর কারাবরণ করেছিলেন, সে কওমীর বর্তমান প্রজন্ম ও নিজেদের উস্তাদদের নির্দেশে দ্বীনের জন্য কারাবরণ নয় শুধু, মাথা দিতে রাজী ও আছে তবে পাগড়ি নোয়াতে রাজি নয়। এগিয়ে যাও সিংহ শার্দুলেরা সফলতার পানে। আল্লাহ আমাদের কবুল করুন দ্বীনের তরে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ