jagannathpurpotrika-latest news

আজ, , ১৩ই জিলহজ্জ, ১৪৪২ হিজরী

সংবাদ শিরোনাম :




এশিয়ান কাপের বাছাইপর্বে সরাসরি খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :: এশিয়ান কাপের প্লে-অফে না খেলে সরাসরি বাছাইপর্বে খেলবে বাংলাদেশ ফুটবল দল। আগের নিয়মানুযায়ী এশিয়ান কাপের বাছাইপর্বে জায়গা করে নিতে প্লে-অফ খেলার কথা ছিল জামাল ভূঁইয়াদের।

আগের আসরে প্রাক-বাছাইয়ে ভুটানের কাছে হেরেই এশিয়ান কাপের মূল বাছাই পর্বের আগে বাদ পড়ে যায় বাংলাদেশ। এবার বাংলাদেশের সামনে সুযোগ এসে গেল হঠাৎ করেই।

করোনা পরিস্থিতির কারণে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে উত্তর কোরিয়া। সে কারণেই বাছাইপর্বে দলের সংখ্যা এখন ৩৯। বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্টের ভিত্তিতে বাংলাদেশের অবস্থান এ মুহূর্তে ৩৫।

দ্বিতীয় পর্ব শেষে পয়েন্টের ভিত্তিতে ১ থেকে ১৩ নম্বরে থাকা দলগুলো ২০২৩ এশিয়ান কাপে সরাসরিই খেলার সুযোগ পাচ্ছে। ১৪ থেকে ৩৫তম স্থানে থাকা দেশগুলো সরাসরি খেলবে এশিয়ান কাপ বাছাইয়ে।

এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফ খেলতে হবে ৩৬ থেকে ৩৯তম স্থানে থাকা দলগুলোকে। এখান থেকে দুটি বিজয়ী দল যোগ দেবে ১৪ থেকে ৩৫তম স্থানে থাকা দলগুলোর সঙ্গে।

এশিয়ান কাপ বাছাইপর্বে আরও ৬টি আন্তর্জাতিক ম্যাচ পাচ্ছে বাংলাদেশ।

আগামী সেপ্টেম্বরে এশিয়ান কাপের বাছাইপর্ব শুরু হবে। ২৪টি দলকে ভাগ করে দেওয়া হবে বিভিন্ন গ্রুপে। বাছাইপর্বে সরাসরি সুযোগ হওয়ায় আরও অন্তত ৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ হলো বাংলাদেশের।

সরাসরি এশিয়ান কাপে সুযোগ পাওয়া ১৩টি দেশ হলো-সিরিয়া, অস্ট্রেলিয়া, ইরান, সৌদি আরব, জাপান, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, চীন, ইরাক, ভিয়েতনাম, লেবানন ও কাতার।

এখানে ক্লিক করে শেয়ার করুণ